বিডেন একটি ফাটল রোধ করার প্রয়াসে ইস্রায়েলকে হুমকি দিয়েছেন |

 বিডেন একটি ফাটল রোধ করার প্রয়াসে ইস্রায়েলকে হুমকি দিয়েছেন |


একজন প্রবীণ কূটনীতিক যেমন বলেছেন রাষ্ট্রপতি ইসরায়েলের নেতাকে "প্রবেশে" রেখেছেন। সাহায্যকারীরা বলেছেন, হুমকিটি নিষ্ক্রিয় নয়, তবে তিনি অনুসরণ করার পরিবর্তে একটি কোর্স সংশোধন করতে বাধ্য করতে চান।রাষ্ট্রপতি বিডেন ফোন কেটে দেওয়ার সময়, তিনি অবশেষে কয়েক মাস ধরে যে হুমকি দিতে অস্বীকার করেছিলেন তা পৌঁছে দিয়েছিলেন: ইস্রায়েলকে পথ পরিবর্তন করতে হবে, তিনি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বলেছিলেন, বা মার্কিন যুক্তরাষ্ট্র করবে।

তবে বৃহস্পতিবার কথোপকথনটি শেষ হওয়ার সাথে সাথে মিঃ বিডেনের সহযোগীরা বলেছিলেন, রাষ্ট্রপতির আশা করার কারণ ছিল যে বার্তাটি পৌঁছে গেছে এবং তাকে তার হুমকি কার্যকর করতে হবে না।


asdf



কল চলাকালীন, মিঃ বিডেন হামাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য তার সমর্থন হারানো এড়াতে ইসরাইলকে করতে চেয়েছিলেন এমন বেশ কয়েকটি নির্দিষ্ট প্রতিশ্রুতির রূপরেখা দিয়েছেন। কল সম্পর্কে অবহিত লোকদের মতে পিছিয়ে যাওয়ার পরিবর্তে, মিঃ নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি কয়েক ঘন্টার মধ্যে গাজার জন্য আরও মানবিক সহায়তা ঘোষণা করবেন এবং ইঙ্গিত দিয়েছেন যে তিনি আগামী দিনে মিঃ বিডেনের অন্যান্য দাবিতে সাড়া দেবেন।

মিঃ নেতানিয়াহুর সরকার সেই রাতের পরের দিকে অনুসরণ করে, একটি মূল বন্দর এবং খাদ্য ও অন্যান্য সরবরাহের জন্য আরেকটি ল্যান্ড ক্রসিং খোলার অনুমোদন দেয়। হোয়াইট হাউস আশা করে যে ইসরায়েল শীঘ্রই বেসামরিক এবং ত্রাণকর্মীদের হত্যা এড়াতে নতুন সামরিক পদ্ধতি জারি করবে এবং প্রশাসনের কর্মকর্তারা এই সপ্তাহান্তে সতর্কতার সাথে পর্যবেক্ষণ করবেন যখন ইসরায়েলি আলোচকরা উইলিয়াম জে বার্নস, সিআইএ-এর সাথে যোগ দেবেন। পরিচালক, এবং কায়রোতে মিশরীয় এবং কাতারি মধ্যস্থতাকারীরা একটি অস্থায়ী যুদ্ধবিরতির জন্য আবার চেষ্টা করার জন্য।


asdf


মিঃ নেতানিয়াহুর সরকার সেই রাতের পরের দিকে অনুসরণ করে, একটি মূল বন্দর এবং খাদ্য ও অন্যান্য সরবরাহের জন্য আরেকটি ল্যান্ড ক্রসিং খোলার অনুমোদন দেয়। হোয়াইট হাউস আশা করে যে ইসরায়েল শীঘ্রই বেসামরিক এবং ত্রাণকর্মীদের হত্যা এড়াতে নতুন সামরিক পদ্ধতি জারি করবে এবং প্রশাসনের কর্মকর্তারা এই সপ্তাহান্তে সতর্কতার সাথে পর্যবেক্ষণ করবেন যখন ইসরায়েলি আলোচকরা উইলিয়াম জে বার্নস, সিআইএ-এর সাথে যোগ দেবেন। পরিচালক, এবং মিশরীয় এবং কাতারি এই ফাটল এড়াতে যথেষ্ট হবে কিনা তা জনাব বিডেন কখনই চাননি তা অনিশ্চিত রয়ে গেছে। প্রশাসনের আধিকারিকরা জোর দিয়েছিলেন যে রাষ্ট্রপতির হুমকি অলস ছিল না এবং তিনি "খুব কঠোর" ছিলেন, যেমন একজন তাকে বর্ণনা করেছেন, মিঃ নেতানিয়াহুর প্রতি তার পয়েন্ট তুলে ধরে। একই সময়ে, কর্মকর্তারা বলেছেন, মিঃ বিডেন বিশেষভাবে কলের সময় মার্কিন অস্ত্র সরবরাহ সীমিত বা বন্ধ করার হুমকি দেননি, যেমন কিছু ডেমোক্র্যাট তাকে তা করার জন্য অনুরোধ করেছেন, বা তিনি ইসরায়েলি পদক্ষেপের জন্য একটি সময়সীমা নির্ধারণ করেননি। "অথবা অন্য" অস্পষ্ট এবং অসংজ্ঞায়িত রয়ে গেছে.


asdf


"বিডেন নেতানিয়াহুকে পরীক্ষায় রেখেছেন," বলেছেন অ্যারন ডেভিড মিলার, দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্য শান্তি আলোচনাকারী এখন কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এ। রাষ্ট্রপতি "লড়াই করতে চান না এবং তাকে একটি পরীক্ষা দিয়েছেন যা তিনি পাস করতে পারেন, অবশ্যই মানবিক সহায়তা এবং সম্ভবত হামাসের সাথে আলোচনার বিষয়ে। মার্কিন লাল রেখাগুলি গোলাপী হওয়ার একটি উপায় আছে। একমাত্র প্রশ্ন হল: নেতানিয়াহু কি যুদ্ধ করতে চান?

অন্তত ইসরায়েলের কেউ কেউ সন্দেহ করেন যে তিনি তা করেন না। মিঃ বিডেন যেমন এখন তার দলের অস্থির সদস্যদের বলতে পারেন যে তিনি যে শক্ত অবস্থান নিচ্ছেন যে তারা তাকে নেওয়ার জন্য চাপ দিয়েছে, মিঃ নেতানিয়াহু হয়তো ওয়াশিংটনের উত্তাপ ব্যবহার করে এমন পরিবর্তন করতে সক্ষম হবেন যা অন্যথায় তার জন্য রাজনৈতিকভাবে সমস্যাযুক্ত হবে।



asdf


"ইসরায়েলের প্রতি মার্কিন নীতিতে সম্ভাব্য পরিবর্তনের ইঙ্গিত দিয়ে, রাষ্ট্রপতি বিডেন প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তার সরকারের ডানপন্থী মৌলবাদীদের পরাস্ত করতে এবং গাজার জন্য মানবিক সহায়তায় বড় ধরনের বৃদ্ধির অনুমোদন নিশ্চিত করার সুবিধা প্রদান করেছেন," বলেছেন মাইকেল বি। ওরেন, জনাব নেতানিয়াহুর অধীনে একজন প্রাক্তন উপমন্ত্রী এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলি রাষ্ট্রদূত।

যার কোনোটির মানেই নয় যে দুই পক্ষই ক্লাইমেটিক সংঘর্ষ এড়াতে নিশ্চিত। হামাসের বিরুদ্ধে যুদ্ধের বিষয়ে তাদের নিজ নিজ দৃষ্টিভঙ্গি, লক্ষ্য এবং রাজনৈতিক চাপ উল্লেখযোগ্যভাবে ভিন্ন। মিঃ বিডেন যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ গুটিয়ে নেওয়ার জন্য প্রস্তুত, অন্যদিকে জনাব নেতানিয়াহু এটিকে প্রসারিত করতে আগ্রহী। গত ছয় মাসে টার্নিং পয়েন্টের মতো লাগছিল এমন অনেক মুহূর্ত অলীক প্রমাণিত হয়েছে।


Post a Comment

0 Comments