কয়েক মাস যুদ্ধের পর, ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করে যে তারা খান ইউনিসের কাছ থেকে তাদের লোকদের প্রত্যাহার করেছে।

কয়েক মাস তীব্র লড়াইয়ের পর, ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ গাজার খান ইউনিস থেকে তাদের স্থল বাহিনী প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।


 ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এর 98 তম ডিভিশন রবিবার ঘোষণা করেছে যে তারা খান ইউনিসে "তার মিশন শেষ করেছে"। "পুনরুদ্ধার এবং ভবিষ্যত অপারেশনের জন্য প্রস্তুতি নেওয়ার" অভিপ্রায়ে, বিভাগটি গাজা থেকে প্রত্যাহার করছিল। আরও, আইডিএফ বলেছে, "আইডিএফ 162 তম ডিভিশন এবং নাহাল ব্রিগেডের নেতৃত্বে একটি উল্লেখযোগ্য বাহিনী সহ গাজা উপত্যকায় তার কর্মের স্বাধীনতা এবং সুনির্দিষ্ট গোয়েন্দা-ভিত্তিক অপারেশন পরিচালনা করার ক্ষমতা বজায় রাখবে।"

যদিও সীমান্তের কাছে অবস্থানরত একটি সিএনএন ক্রু যেখানে সৈন্যরা গাজায় প্রবেশ করে এবং প্রস্থান করে তখনও উল্লেখযোগ্য সৈন্য প্রত্যাহারের প্রত্যক্ষ করেনি, এটি গত রাতে খান ইউনিসের কাছ থেকে একটি উল্লেখযোগ্য ট্যাঙ্ক প্রত্যাহারের প্রত্যক্ষ করেছে। তারা এখন গাজার সাথে ইসরায়েলের সীমান্তে অবস্থান করছে।

ab
cd


আনুমানিক কয়েক হাজার সৈন্য একটি ইসরায়েলি ব্রিগেড তৈরি করে, যদিও এটি এখনও অজানা কতজন ইসরায়েলি সৈন্য গাজা ছেড়েছে।
98 তম ডিভিশনটি সশস্ত্র বাহিনীর ইতিহাসে সবচেয়ে বড় ছিল জানুয়ারী পর্যন্ত যেহেতু এটি খান ইউনিসে হামাসের সাথে লড়াই করার জন্য স্পষ্টভাবে তৈরি করা হয়েছিল।
রবিবার একটি সংবাদ সম্মেলনের সময়, আইডিএফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি বলেছিলেন যে সেনাবাহিনী চলে যাওয়ার পরে গাজা উপত্যকায় তাদের কার্যক্রম "বন্ধ করা থেকে অনেক দূরে"।

“আমরা হামাসের কোনো ব্রিগেডকে সক্রিয় ছেড়ে দেব না – গাজা স্ট্রিপের কোনো অংশে। আমাদের পরিকল্পনা আছে এবং আমরা যখন সিদ্ধান্ত নেব তখন কাজ করব,” তিনি বলেন, গাজায় সেনাবাহিনীর লক্ষ্যগুলি সম্পূর্ণরূপে অর্জিত হয়নি, যার মধ্যে রয়েছে সমস্ত জিম্মি প্রত্যাবর্তন, উত্তরে বাস্তুচ্যুত বাসিন্দাদের প্রত্যাবর্তন এবং গাজা জুড়ে হামাসকে ধ্বংস করা।


abc
d


দক্ষিণ গাজার খান ইউনিস থেকে সেনাবাহিনীর স্থল বাহিনী প্রত্যাহারের প্রভাব সম্পর্কে এক প্রশ্নের জবাবে, হালেভি বলেছেন, "হামাসের সামরিক শাখা নিরুৎসাহিত হয়েছে, এর বেশিরভাগ ব্যাটালিয়নগুলি ভেঙে দেওয়া হয়েছে এবং তাদের ক্ষমতা হারিয়েছে। সেই সামরিক কাঠামো, যার অনেক ক্ষমতা ছিল, বর্তমানে ছোট সন্ত্রাসী সেল হিসাবে চলছে।"

হালেভি পুনর্ব্যক্ত করেছেন যে আইডিএফ গাজা স্ট্রিপ ছেড়ে যায়নি এবং স্ট্রিপে "এই মুহূর্তে অনেক সৈন্য" রয়েছে।
“এটি একটি দীর্ঘ যুদ্ধ; আমরা একই (ব্যাপ্তি) সৈন্য মোতায়েন বজায় রাখতে পারি না," তিনি যোগ করে বলেন, "আমাদের বিজয়ের পথে অনেক অর্জন এখনও বাকি আছে।"


abc
d


গাজার দক্ষিণতম অংশ রাফাহ আক্রমণ করার জন্য ইসরায়েলের পরিকল্পনার জন্য প্রত্যাহারের অর্থ কী তা স্পষ্ট নয় যেটি লক্ষ লক্ষ ফিলিস্তিনিদের আশ্রয়স্থল হয়ে উঠেছে। ইসরায়েল বলেছে, গাজা থেকে হামাসকে নির্মূল করার লক্ষ্য অর্জনের জন্য রাফাহ অঞ্চলে অনুপ্রবেশ জরুরি।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট রবিবার বলেছেন যে সৈন্যরা রাফাহ অঞ্চল সহ ফলো-আপ মিশনের প্রস্তুতির জন্য গাজা ত্যাগ করছে।

“সেনারা তাদের ফলো-আপ মিশনের আগে প্রস্থান করে এবং প্রস্তুতি নেয়। আমরা শিফায় এই ধরনের মিশনের উদাহরণ দেখেছি। এবং রাফাহ অঞ্চলে তাদের ফলো-আপ মিশনের জন্যও,” গ্যালান্ট সেনাবাহিনীর দক্ষিণী কমান্ডে তার সফরের সময় মন্তব্যে বলেছিলেন।

"আমরা এমন একটি পরিস্থিতিতে পৌঁছেছি যেখানে হামাস গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করে না এবং এটি একটি সামরিক কাঠামো হিসাবে কাজ করে না যা ইসরায়েল রাষ্ট্রের নাগরিকদের জন্য ঝুঁকি তৈরি করে," গ্যালান্ট বলেছেন, তিনি একটি পরিস্থিতিগত মূল্যায়ন সম্পন্ন করেছেন উল্লেখ করে। আইডিএফ সাউদার্ন কমান্ড যেহেতু তার বাহিনী খান ইউনিসের কাছ থেকে প্রত্যাহার করছে।

প্রতিরক্ষা মন্ত্রী যোগ করেছেন যে খান ইউনিসে ইসরায়েলি বাহিনী "শত্রুদের লক্ষ্যবস্তু, গুদাম, অস্ত্র, ভূগর্ভস্থ [অবকাঠামো], সদর দফতর [এবং] যোগাযোগ কক্ষ ধ্বংস করতে সফল হয়েছে।"

রবিবার ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টার এবং সিএনএন অধিভুক্ত চ্যানেল 11 জানিয়েছে যে অবশিষ্ট বাহিনী তথাকথিত নেটজারিম করিডোর বরাবর অবস্থিত হবে, একটি রুট যা গাজা স্ট্রিপকে দুই ভাগে বিভক্ত করে। 

গাজায় নেটজারিমের প্রাক্তন ইসরায়েলি বন্দোবস্তের নামানুসারে, করিডোরটি গাজার দুটি প্রধান উত্তর-দক্ষিণ রাস্তার একটিকে ছেদ করে, সালাহউদ্দিন স্ট্রিট, একটি কৌশলগত, কেন্দ্রীয় সংযোগস্থল তৈরি করতে।
প্রত্যাহার করার আগে, আইডিএফ রবিবার বলেছিল যে কমান্ডো ইউনিটগুলি খান ইউনিসের আল-আমাল আশেপাশের শতাধিক স্থানে অভিযান চালিয়েছে এবং অনুসন্ধান করেছে, যেখানে এটি একটি দীর্ঘ সুড়ঙ্গ খুঁজে পেয়েছে এবং "সন্ত্রাসীদের নির্মূল করেছে।" সিএনএন স্বাধীনভাবে সেই দাবিগুলি যাচাই করতে পারে না

Post a Comment

0 Comments