বিড়ালরা কাঁচা দুধ পান করার পর H5N1 মস্তিষ্কের সংক্রমণ, অন্ধত্ব, মৃত্যু ভোগ করে |

 

             খামারের বিড়ালরা শুধু দুধ খাওয়ানো গরু থেকে দুধের ট্রফ থেকে পান করছে।

16 মার্চ, টেক্সাসের একটি দুগ্ধ খামারের গরুগুলি এখন H5N1 বার্ড ফ্লু নামে পরিচিত একটি রহস্যময় অসুস্থতার লক্ষণ দেখাতে শুরু করেছে। তাদের উপসর্গগুলি অবর্ণনীয় ছিল, কিন্তু তাদের দুধের উৎপাদন নাটকীয়ভাবে কমে যায় এবং ঘন ও ক্রিমি হলুদ হয়ে যায়। পরের দিন, খামারের বিড়ালরা অসুস্থ গরুর কিছু কাঁচা দুধ খেয়েছিল। যদিও গরুগুলি অনেকাংশে সুস্থ হয়ে উঠবে, বিড়ালগুলি এতটা ভাগ্যবান ছিল না। তারা হতাশাগ্রস্ত মানসিক অবস্থা, শক্ত শরীরের নড়াচড়া, সমন্বয়হীনতা, চক্কর, তাদের চোখ ও নাক থেকে প্রচুর পরিমাণে স্রাব এবং অন্ধত্ব তৈরি করেছিল। 20 মার্চের মধ্যে, খামারের 24 বা তার বেশি বিড়ালের অর্ধেকেরও বেশি ফ্লুতে মারা গিয়েছিল।


abc

d


ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস জার্নালে আজ প্রকাশিত একটি সমীক্ষায়, আইওয়া, টেক্সাস এবং কানসাসের গবেষকরা দেখেছেন যে বিড়ালদের কেবল তাদের ফুসফুসে নয়, তাদের মস্তিষ্ক, হৃদয় এবং চোখেও H5N1 রয়েছে। ফলাফলগুলি পরীক্ষামূলকভাবে H5N1, ওরফে হাইলি প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (HPAI) দ্বারা সংক্রামিত বিড়ালদের মধ্যে দেখা যায় এমন একই রকম। কিন্তু, টেক্সাসের দুগ্ধ খামারে, তারা এই বিপজ্জনক এবং বিকশিত ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা সম্পর্কে একটি অশুভ সতর্কতা উপস্থাপন করে।

দূষিত দুধ ছিল বিড়ালের মারাত্মক সংক্রমণের সম্ভাব্য উৎস, গবেষণার লেখকরা সিদ্ধান্তে এসেছেন। যদিও এটি পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না যে বিড়ালগুলি সংক্রামিত বন্য পাখি খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল, তবে তারা অসুস্থ গরুর যে দুধ পান করেছিল তাতে ভাইরাস কণা ছিল এবং জেনেটিক ডেটা গাভী, তাদের দুধ এবং দুধের মধ্যে প্রায় সঠিক মিল দেখায়। বিড়াল "অতএব, আমাদের অনুসন্ধানগুলি HPAI H5N1 ভাইরাসের ক্রস-প্রজাতির স্তন্যপায়ী থেকে স্তন্যপায়ী সংক্রমণের পরামর্শ দেয় এবং স্তন্যপায়ী জনসংখ্যার মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা সম্পর্কে নতুন উদ্বেগ বাড়ায়," লেখক লিখেছেন, যারা আইওয়া, টেক্সাস এবং কানসাসের পশুচিকিত্সা গবেষক।

টেক্সাসের ফার্মের প্রারম্ভিক প্রাদুর্ভাবের তথ্য থেকে জানা যায় যে ভাইরাসটি স্তন্যপায়ী প্রাণীদের দিকে ঝাঁপিয়ে পড়ার জন্য আরও ভাল হচ্ছে এবং অন্য জায়গা থেকে পাওয়া তথ্য দেখায় যে ভাইরাসটি তার নতুন হোস্টে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। 25 শে মার্চ, ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার টেক্সাসের একটি দুগ্ধপালনে H5N1 এর উপস্থিতি নিশ্চিত করেছে, এটি প্রথমবারের মতো H5N1 গরুতে পার হওয়ার কথা চিহ্নিত করে। তারপর থেকে, ইউএসডিএ নয়টি রাজ্যে কমপক্ষে 34টি পশুর মধ্যে সংক্রমণের সংখ্যা বাড়িয়েছে: টেক্সাস, কানসাস, মিশিগান, নিউ মেক্সিকো, আইডাহো, ওহিও, সাউথ ডাকোটা, উত্তর ক্যারোলিনা এবং কলোরাডো।


abc

d


খাদ্য ও ওষুধ প্রশাসন, ইতিমধ্যে, প্রায় 20 শতাংশ বাণিজ্যিক দুধের নমুনায় H5N1 এর জেনেটিক চিহ্ন সনাক্ত করেছে। যদিও বাণিজ্যিক দুধ এখনও নিরাপদ বলে বিবেচিত হয় — পাস্তুরাইজেশন ভাইরাসকে ধ্বংস করবে বলে আশা করা হচ্ছে এবং এফডিএ এবং অন্যান্য ফেডারেল বিজ্ঞানীদের প্রাথমিক পরীক্ষা সেই প্রত্যাশাকে নিশ্চিত করেছে — অনুসন্ধানটি দেশের দুধ উৎপাদনকারী গাভীর মধ্যে ভাইরাসের ব্যাপক বিস্তারের পরামর্শ দেয়।

গরু হল H5N1 এর আশ্চর্যজনকভাবে বিস্তৃত হোস্ট পরিসরের সর্বশেষ সংযোজন। বিগত কয়েক বছর ধরে একটি বিশ্বব্যাপী প্রাদুর্ভাবের মধ্যে যা বন্য পাখির জনসংখ্যা এবং হাঁস-মুরগির খামারগুলিকে ধ্বংস করেছে, গবেষকরা স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অপ্রত্যাশিত এবং প্রায়শই মারাত্মক প্রাদুর্ভাবের নথিভুক্ত করেছেন। 2022 সাল থেকে, USDA চিড়িয়াখানার বড় বিড়াল থেকে বন্দর সিল, পর্বত সিংহ, র্যাকুন, স্কাঙ্ক, কাঠবিড়ালি, মেরু ভালুক, কালো ভাল্লুক, শিয়াল এবং বোতলনোজ ডলফিন পর্যন্ত 200 টিরও বেশি স্তন্যপায়ী প্রাণীর মধ্যে H5N1 খুঁজে পেয়েছে।

"বিশ্বব্যাপী HPAI H5N1 ভাইরাসের প্রাদুর্ভাবের পুনরাবৃত্ত প্রকৃতি এবং একটি বিস্তৃত হোস্ট পরিসরে স্পিলওভার ইভেন্টগুলির সনাক্তকরণ সম্পর্কিত এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে ভাইরাস অভিযোজন বৃদ্ধির পরামর্শ দেয়," লেখক লিখেছেন। "ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিবর্তন এবং বাস্তুশাস্ত্র ব্যাখ্যা করতে এবং ক্রস-প্রজাতির সংক্রমণ রোধ করার জন্য গবাদি পশু সহ গার্হস্থ্য উত্পাদন প্রাণীতে এইচপিএআই ভাইরাসগুলির উপর নজরদারি প্রয়োজন।"

ইতিমধ্যে, এটি অবশ্যই কাঁচা গরুর দুধ পান করা শুরু করার সময় নয়। যদিও কাঁচা দুধ পান করা সবসময় বিপজ্জনক কারণ এটি বিভিন্ন বাজে ব্যাকটেরিয়া সংক্রমণের হুমকি বহন করে, H5N1 কাঁচা দুধেও সংক্রামক বলে মনে হয়। এবং, অন্যান্য ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিপরীতে, H5N1 এর ফুসফুস এবং শ্বাসযন্ত্রের বাইরের অঙ্গগুলিকে সংক্রামিত করার সম্ভাবনা রয়েছে, যেমনটি বিড়ালদের মধ্যে দেখা যায়। নতুন সমীক্ষার লেখকরা উল্লেখ করেছেন যে একটি 2019 ভোক্তা সমীক্ষায় দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে 4.4 শতাংশ প্রাপ্তবয়স্করা আগের বছরে একাধিকবার কাঁচা দুধ খেয়েছিল, কাঁচা দুধের বিপদ সম্পর্কে আরও জনসচেতনতার পরামর্শ দেয়।

Read More:

Post a Comment

0 Comments